Autism & Neuro-Development Diseases

সন্তানদের যৌন আচারণ/কথাবার্তা/খারাপ ভাষার ব্যবহার এবং পিতামাতার দুঃচিন্তা ও করণীয়: Md.Ashadujjaman Mondol

NeuroGen

NeuroGen

31 May 2022

► সন্তানদের যৌন আচারণ/কথাবার্তা/খারাপ ভাষার ব্যবহার এবং পিতামাতার দুঃচিন্তা ও করণীয়:

 

একটি শিশু যখন জন্মগ্রহণ করে তখন সেই শিশুটি একটি পরিবারের জন্য আনন্দ বয়ে নিয়ে আসে। সকল খুশির কেন্দ্রবিন্দু থাকে সেই শিশুটি। সন্তান পিতা-মাতার কাছে এক স্বর্গীয় দূত হিসেবে পরিগণিত হয়। পিতা-মাতার সকল চিন্তাভাবনা তার সন্তানকে ঘিরে থাকে। কিভাবে সন্তানকে বড় করতে হবে কিভাবে মানুষ করতে হবে কিভাবে তাকে লেখাপড়া করতে হবে কিভাবে তার সাথে আচরণ করতে হবে কিভাবে কি করলে সে ভবিষ্যতে আরও ভালো করবে এসব যাবতীয় চিন্তা নিয়ে পিতা-মাতার অনেক অনেক ব্যস্ত থাকেন।

ছোট শিশুটি আস্তে আস্তে বড় হতে শুরু করে। বড় হওয়ার সাথে সাথে তার আচার-আচরণ কথা বলার ভঙ্গি উচ্চারণ সবকিছুর ধীরে ধীরে পরিবর্তন হতে শুরু করে ।

কিন্তু হঠাৎ করেই বাবা মা লক্ষ্য করেন যে তার আদরের সন্তানটি বিভিন্ন ধরনের বাজে বাজে শব্দ উচ্চারণ করছে বা গালি জাতীয় শব্দ উচ্চারণ করছে বা খারাপ খারাপ বা ট্যাবু বিষয় শব্দ সম্পর্কে  পিতা-মাতার কাছে জানতে চাইছে। আর যখন পিতা-মাতা এসব খারাপ খারাপ ট্যাবু শব্দ বা সমাজে  অগ্রহণযোগ্য শব্দগুলো তাদের সন্তানের মুখ থেকে শুনে তখন তারা অনেক বেশি দুশ্চিন্তায় পড়ে যান যে তাদের সন্তান কি খারাপ হয়ে যাচ্ছে বা খারাপ দিকে পা বাড়াচ্ছে বা  খারাপ সঙ্গী সাথী হচ্ছে ইত্যাদি বিষয় নিয়ে বাবা মা অনেক দুশ্চিন্তায় পড়ে যান । পিতা-মাতা অনেক ক্ষেত্রে বুঝতে পারেন না তার শিশু যে শব্দগুলো উচ্চারণ করছে সেগুলো আসলে স্বাভাবিক বৃদ্ধির প্রক্রিয়া না অস্বাভাবিক বৃদ্ধির ফলে এরকমটা হয়েছে। কোথায় থেকেই বা এরকম খারাপ খারাপ বা ট্যাবু শব্দগুলো শিখেছে।  তাহলে চলুন আজকে জেনে নেই শিশুদের যৌন বিকাশ ও এক্ষেত্রে পিতামাতাদের করণীয়।

শিশুদের ক্ষেত্রে  যৌন বিকাশ শুরু হয় adolescent পর্যায় থেকে। অর্থাৎ একটি শিশুর বয়স যখন 8 থেকে 10 /12 বছর হয় তখন তার মধ্যে যৌন বিকাশ পর্যায় শুরু হয় এই সময়ে শিশুর মধ্যে বিভিন্ন ধরনের শারীরিক পরিবর্তন হয় সাথে সাথে তার যৌন অঙ্গের ও পরিবর্তন হয় অর্থাৎ বয়স বাড়ার সাথে সাথে তার যৌন অঙ্গ গুলো বিকাশ পরিপূর্ণ হতে শুরু করে এক্ষেত্রে কারো কিছুটা আগে এবং কোন কোন শিশুর কিছুটা পরে শুরু হয়। এই বয়সে এসে শিশু যৌনতা সম্পর্কিত বিভিন্ন বিষয় গুলো জানতে শুরু করে যৌন শব্দগুলো উচ্চারণ করতে শুরু করে এবং যৌনাঙ্গ গুলো সম্পর্কে তার কৌতুহল প্রবণ হয়ে ওঠে।এই বয়সে এসে বিভিন্ন ধরনের যৌন সম্পর্কিত শব্দ উচ্চারণ করতে শুরু করে। এই বয়সে এসে শিশুর আপ বিভিন্ন ধরনের যৌন সম্পর্কিত বিষয় সাথে পরিচিত হয় যেমন পর্ণো ভিডিও যৌন সম্পর্কিত ছবি পোস্টার বা রেডিও টেলিভিশনের যৌন সম্পর্কিত দৃশ্য ইত্যাদি সাথে তারা পরিচিত হয় এবং সেগুলো দেখার চেষ্টা করে ও জানার চেষ্টা করে আসলে বিষয়টি কি।শিশুদের যৌন আচরণে পিতা-মাতারা অনেক বেশি আশ্চর্য এবং হতাশ হয়ে যায়। কিন্তু যৌন বিকাশ মোটেই আশ্চর্যজনক বা হতাশ জনক নয় বরং এটি অনেক ক্ষেত্রে শিশুর জন্য ভালো তার পরবর্তী বিকাশের জন্য। বর্তমানে আমরা আমরা একটি ইন্টারনেটের যুগে বসবাস করছি। এবং অনেকেই বলে থাকেন আমরা বর্তমানে আমাদের যে জেনারেশন টা বেড়ে উঠছে বা আসতেছে সেটাকে অনেকেই সুপার সেক্সুয়ালাইজড (super sexualized) ইয়াং জেনারেশন বলে অবহিত করেছেন। শিশুরা বিভিন্ন কারণে সেক্সুয়াল শব্দ বা যৌন সম্পর্কের শব্দ উচ্চারণ করে থাকে বা এই বিষয়টি তারা শিখে থাকে যেমন আমাদের খবরের পত্রিকা ম্যাগাজিন টেলিভিশন ডিস মুভি ভিডিও মিউজিক ইন্টারনেট থেকে অথবা আমাদের আশেপাশে আত্মীয়-স্বজন এমনকি বাসার বা পরিবারের লোকজনের কাছ থেকে ওইসব যৌন সম্পর্কিত শব্দ তারা শিখে থাকে এমনকি পিতা-মাতার কাছে কেউ বা ভাই বোনের কাছ থেকেও অনেকে এই যৌন সম্পর্কিত শব্দ গুলো শিখে থাকে।

► তাহলে আমরা প্রথমেই জেনে নেই শিশুদের যৌন বিকাশ সম্পর্কিত কিছু বিষয় বা যৌন বিকাশ পর্যায়:

শিশুদের যৌন আচরণ(Sexual Behaviors in Childhood):

পিতামাতার জন্য অবশ্যই জানা জরুরি:

সাইকোলজিস্ট এর কাছে অনেক পিতামাতা আসেন  তাদের সন্তানদের সমস্যা নিয়ে। সমস্যা গুলোর মধ্যে অতি সাধারণ একটা অভিযোগ করে অভিভাবকরা যে তাদের সন্তান নষ্ট হয়ে যাচ্ছে, কি সব আজেবাজে কথা বলে, অশ্লীল ছবি বা ভিডিও দেখে, বন্ধুদের সাথে অশ্লীল বিষয় নিয়ে কথা বলে ও chat করে, ছবি আদানপ্রদান করে , হস্ত মিথুন করে ইত্যাদি। তাই আজ আমরা জানব শিশুদের স্বাভাবিক  যৌন আচরণ। চলুন তাহলে জেনে নিই বয়স অনুযায়ী শিশুদের স্বাভাবিক  যৌন  আচরণ গুলো কি কি:

Preschool children (less  than  4  years)

1.লোকজনের সামনে বা গোপনে  নিজেদের যৌন অঙ্গগুলো দেখে ও স্পর্শ করে ।

2.শিশুরা তাদের যৌন অঙ্গ গুলো হাত বা অন্য কোন বস্তু দিয়ে ঘষে বা ডলন করে।(Rubbing private  parts)

3.শিশুরা তাদের প্রধান প্রধান যৌন অঙ্গ অনের সামনে প্রকাশ করে বা দেখায়। (Showing private  parts to  others )

4.শিশুরা নিজেদের মায়ের বা অন্য মহিলার স্তন স্পর্শ করে বা করার চেষ্টা করে।(Trying to touch  mother’s  or other women’s breasts)

5.শিশুরা তদের জামা কাপড় খুলে ফেলতে চাই।(Removing clothes  and  wanting  to  be  naked)

6.অন্যরা যখন কাপড় পরিবর্তন করে বা খুলে তখন তা দেখার চেষ্টা করে যেমন (বাথরুমে)(Attempting to  see  other  people  when they  are  naked  or undressing  (such as in  the bathroom) 

7.শিশুরা নিজেদের ও অন্যদের শরীরের বিভিন্ন অঙ্গ নিয়ে প্রশ্ন করে ও সেগুলোর কাজ জানতে চায়।(Asking questions  about  their own—and  others’—bodies  and  bodily  functions)

8.শিশুরা নিজেদের মধ্যে তাদের যৌন অঙ্গ নিয়ে কথা বলে বা সেগুলো কি কাজ টানিয়ে কথা বলে। যেমন poop ও pee.(Talking to  children  their  own  age about  bodily  functions such as  “poop”  and  “pee”   Young )

Children (approximately  4-6  years)  

1.উদ্দেশ্যপূর্ন ভাবে বা সচেতন ভাবে যৌন অঙ্গ গুলো স্পর্শ করে মাঝেমাঝে অন্যদের সামনেও করে।(Purposefully  touching  private  parts  (masturbation),  occasionally  in the  presence  of others)

2.অন্যরা যখন কাপড় পরিবর্তন করে বা খুলে তখন তা দেখার চেষ্টা করে (Attempting to see other people  when they are naked or undressing)

3. Dating behavior বা ভালবাসা সম্পর্কিত আচরণ অনুকরণ করে।যেমন অন্যকে চুমু খাওয়া,হাত ধরা।(Mimicking dating behavior (such  as  kissing, or  holding  hands)

4. নিজের যৌন অঙ্গগুলো নিয়ে কথা বলে এবং খারাপ বা অসভ্য(naughty) ভাষা ব্যবহার করে যদিও তার অর্থ কি সেটা জানে না।(Talking about private parts  and  using  “naughty”  words, even when they  don’t understand  the  meaning )

5. অন্যান্য শিশুদের যৌন অঙ্গ গুলো দেখতে চাই বা প্রকাশ করতে বলে।যেমন ডাক্তার ডাক্তার খেলার মাধ্যমে বা আমার লিঙ্গ দেখাব যদি তোমারটা দেখাও।(Exploring private parts  with  children their  own  age (such as “playing  doctor”,  “I’ll show you  mine  if  you  show  me  yours,”  etc.)

School-Aged Children (approximately  7-12  years)

1.উদ্দেশ্যপূর্ন ভাবে বা সচেতন ভাবে যৌন অঙ্গ গুলো স্পর্শ করে মাঝেমাঝে অন্যদের সামনেও করে।(Purposefully  touching  private  parts  (masturbation),  usually  in private )

2.শিশুরা নিজেদের মধ্যে যৌন আচরণ সম্পর্কিত খেলাধুলা করে যেমন-প্রেমিক প্রেমিকা, স্বামী স্ত্রী )(Playing games with children  their  own age  that  involve  sexual  behavior  (such  as  “truth or dare”,  “playing  family,”  or  “boyfriend/girlfriend”) 

3.শিশুরা লুকিয়ে লুকিয়ে উলঙ্গ ছবি বা nacked ছবি দেখে।(Looking at  pictures  of  naked  or partially  naked people )

4.গণমাধ্যমে যেমন টিভি, মুভি,ইন্টারনেট, গেম, গান ইত্যাদি তে যৌন সম্পর্কিত বিষয়গুলো দেখে ও শুনে।(Viewing/listening  to  sexual  content  in  media (television, movies,  games, the  Internet, music,  etc.)

5.অনেক বেশি প্রাইভেসি চায় এবং adult এর সাথে sexual issues নিয়ে কথা বলতে চায় না।(Wanting more privacy  (for  example, not  wanting  to  undress  in  front  of other people) and  being  reluctant  to  talk  to  adults  about  sexual  issues )

6.সহপাঠী বা বন্ধুর প্রতি যৌন আকর্ষণ (sexual attraction) অনুভব করে।বা শুরু হয়।(Beginnings of sexual attraction to/interest  in  peers )

তাহলে এখন জেনে নেই কে কখন বুঝতে পারবেন আপনার শিশুর যৌন সম্পর্ক কথাবাত্রা বা আচরণ একটি সমস্যা। নিচের লক্ষণগুলো যদি আপনার শিশুর মধ্যে প্রায় প্রায় বা প্রতিনিয়ত দেখতে পান তাহলে বুঝতে পারবেন তার এই যৌন আচরণ বা যৌন সম্পর্কিত কথা একটি সমস্যা সে ক্ষেত্রে আপনি একজন চিকিৎসা মনোবিজ্ঞানীর শরণাপন্ন হতে পারেন:

1.যদি সব সময় যৌন বিষয় নিয়ে চিন্তা করে বা যৌন সম্পর্কিত কথা সব সময় বলে

2.যদি প্রায় প্রায় লোকজনের সামনে অথবা বাসায় মেহমান আসলে তাদের যৌনঅঙ্গটি সবার সামনে প্রকাশ করে দেয়।

3.যদি শিশু প্রায় প্রায় লোকজনের সামনে নিজের যৌনাঙ্গে হাত দেয় অর্থাৎ যেসব পরিস্থিতি বা পরিবেশে হাত দেওয়া উচিত নয় সেসব পরিবেশেও সে যদি নিজের যৌন অঙ্গ গুলো কে স্পর্শ করে বা প্রকাশ করে।

4.শিশু যদিপ্রায় প্রায় সবার সামনে অন্যের যৌনাঙ্গে হাত দিয়ে স্পর্শ করে।

5.অন্য কারো সাথে বা অন্য কোনো শিশুর সাথে জোর করে sexual activity

করে।

6.দিনের বেশিরভাগ সময় যদি হস্তমৈথুন বা মাস্টারবেশন করে থাকে।

7.যদি কম্পালসিভ ভাবে সেক্সচুয়াল বিষয় নিয়ে আগ্রহ দেখায়।

► পিতামাতাদের করণীয়:

1.শিশুর যৌন সম্পর্কিত কথা শুনে অযথা রেগে যাবেন না ধৈর্য ধরে তার কথা গুলো শুনুন এবং আপনার শিশু আপনাকে যে প্রশ্নগুলো করছে বা যৌন সম্পর্কিত যে প্রশ্ন গুলো জানতে চাচ্ছে তার যথাযথ সঠিক এবং বৈজ্ঞানিক উত্তর দেওয়ার চেষ্টা করবেন। তাকে ভুলভাল উত্তর দিয়ে অস্পষ্টতা' মধ্যে রাখবেন না। জানার চেষ্টা করুন সে কিভাবে এই আচরণ টা শিখলো। সুতরাং আপনার সাথে আপনার শিশু কমিউনিকেশন টা এমন ভাবে গড়ে তুলুন যাতে তিনি আপনার সাথে সব বিষয়গুলো সুন্দর ভাবে এবং নির্দ্বিধায় বা কোনরকম হীনমন্যতা ছাড়াই এসব বিষয়গুলো আলোচনা করতে পারে তার জন্য একটি পরিবেশ বা সম্পর্ক গড়ে তুলুন আপনার শিশুর সাথে।

2.আপনার শিশুকে যৌন শিক্ষা বা সেক্স এডুকেশন সম্পর্কে অবহিত করুন সে সম্পর্কে তাকে জানানোর চেষ্টা করুন।নিজেরা জানাতে অপরাগ হলে আপনারা অন্য কারো সাহায্য নিন অথবা প্রফেশনাল ক্লিনিক্যাল সাইকোলজিস্ট এর সহযোগিতা নিন।

3.আপনার শিশুকে একজন মানুষ হিসেবে গ্রহণ করার চেষ্টা করুন আর মানুষ হিসেবে মানুষের সেক্সুয়াল বার যৌন আকাঙ্ক্ষা থাকবে এটাই স্বাভাবিক ঠিক তেমনি শিশুদের ক্ষেত্রে ও যৌন বিকাশ ঘটে থাকে এবং শিশু আছে সব কথাবার্তা বলে সেসব তাদের যৌন বিকাশের একটা অংশ ।তবে লক্ষ্য রাখতে হবে যেন তার এই যৌন সম্পর্কিত আচরণ যেন অতিরিক্ত মাত্রায় বা অস্বাভাবিক না হয়ে যায়।

4.শিশুকে অযথা বোকা দোয়া শারীরিক নির্যাতন করা হুমকি-ধামকি দেওয়া থেকে বিরত থাকুন তার কথা গুলো শুনুন তার আচরণে ভুলত্রুটি ধরিয়ে দিয়ে তা শোধরানোর চেষ্টা করুন।

5.পরিশেষে আপনারা মনোবিজ্ঞানীর সাথে দেখা করুন অথবা কিভাবে বাচ্চার সাথে ভালো আচরণ করা যায় সে সম্পর্কিত মনোবিজ্ঞানী ওয়ার্কশপে অংশগ্রহণ করুন। যেমন প্যারেন্টিং স্কিল ট্রেনিং ওয়ার্কশপ অথবা পজেটিভ প্যারেন্টিং স্কিল ট্রেনিং ওয়ার্কশপ।

- Writer:
Md.Ashadujjaman Mondol
MPhil Research (Part-II)
Department of Clinical Psychology
University of Dhaka

Related Blogs

নিউরোজেন হেলথকেয়ার অন্তর্ভুক্ত জেনেটিক অ্যান্ড জিনোমিক মেডিসিন সেন্টার (𝐆𝐆𝐌C)-এর 𝟐𝟎𝟐𝟑 সালে উল্লেখযোগ্য সাফল্য অর্জন।

নিউরোজেন হেলথকেয়ার অন্তর্ভুক্ত জেনেটিক অ্যান্ড জিনোমিক মেডিসিন সেন্টার (𝐆𝐆𝐌C)-এর 𝟐𝟎𝟐𝟑 সালে উল্লেখযোগ্য সাফল্য অর্জন।

0.1 Min

𝑮𝒆𝒏𝒆𝒕𝒊𝒄 𝑷𝒊𝒐𝒏𝒆𝒆𝒓𝒔 𝑵𝒆𝒖𝒓𝒐𝑮𝒆𝒏 𝑯𝒆𝒂𝒍𝒕𝒉𝒄𝒂𝒓𝒆 𝑺𝒉𝒂𝒑𝒊𝒏𝒈 𝑻𝒐𝒎𝒐𝒓𝒓𝒐𝒘'𝒔 𝑯𝒆𝒂𝒍𝒕𝒉 𝑻𝒐𝒅𝒂𝒚! • নিউরোজেন হেলথকেয়ার, বিশেষ করে এর অন্তর্ভুক্ত জেনেটিক অ্যান্ড জিনোমিক...

ডিএমডি (DMD) শনাক্তে কয়টি টেস্ট করতে হবে? ডিএমডি ডিলেশন টেস্ট নেগেটিভ হওয়া মানে কি ডিএমডি নেই?

ডিএমডি (DMD) শনাক্তে কয়টি টেস্ট করতে হবে? ডিএমডি ডিলেশন টেস্ট নেগেটিভ হওয়া মানে কি ডিএমডি নেই?

0.23 Min

ডিএমডি (DMD) শনাক্তে কয়টি টেস্ট করতে হবে ? ডিএমডি ডিলেশন টেস্ট নেগেটিভ হওয়া মানে কি ডিএমডি নেই ? যারা ডিএমডি জেনেটিক টেস্ট এর রিপোর্ট নিয়ে confused...

জেনেটিকটেস্ট এর বিস্তারিত কোথায় জানবো ? জেনেটিক কাউন্সেলিং কি এবং কিভাবে সাহায্য করে ?

জেনেটিকটেস্ট এর বিস্তারিত কোথায় জানবো ? জেনেটিক কাউন্সেলিং কি এবং কিভাবে সাহায্য করে ?

0.16 Min

জেনেটিকটেস্ট এর বিস্তারিত কোথায় জানবো ?জেনেটিক কাউন্সেলিং কি এবং কিভাবে সাহায্য করে ?   ১। প্রথমত, আমরা জানি জেনেটিক রোগ গুলো হয় খুবই জটিল। একট...

'বাংলাদেশে ডুসেন মাস্কুলার ডিস্ট্রোফি (DMD) ও অন্যান্য পেশিজনিত জেনেটিক রোগের মিউটেশনাল স্পেকট্রাম নির্ণয় ও লক্ষণ পর্যালোচনা'

'বাংলাদেশে ডুসেন মাস্কুলার ডিস্ট্রোফি (DMD) ও অন্যান্য পেশিজনিত জেনেটিক রোগের মিউটেশনাল স্পেকট্রাম নির্ণয় ও লক্ষণ পর্যালোচনা'

0.44 Min

"Mutational spectrum and phenotypic variability of Duchenne Muscular Dystrophy and related disorders in a Bangladeshi population" টাইটেল: 'বাংলাদেশে...

‘Mutational spectrum and phenotypic variability of Duchenne muscular dystrophy and related disorders in a Bangladeshi population’

‘Mutational spectrum and phenotypic variability of Duchenne muscular dystrophy and related disorders in a Bangladeshi population’

0.79 Min

Our recent work on DMD titled: ‘Mutational spectrum and phenotypic variability of Duchenne muscular dystrophy and related disorders in a Banglad...

ইকথায়োসিস (Ichthyosis) কাকে বলে ? ( Tamannyat Binte Eshaque - Genetic Counselor )

ইকথায়োসিস (Ichthyosis) কাকে বলে ? ( Tamannyat Binte Eshaque - Genetic Counselor )

0.4 Min

🟥বাংলাদেশে বর্তমানে Congenital Ichthyosis (ইকথায়োসিস) এ আক্রান্ত বেশ কিছু পরিবার দেখা যাচ্ছে যেখানে একই পরিবারে একের অধিক শিশুর এই রোগ রয়েছে।  মা...