Psychological Assessment

সাইকোলজিকাল এসেসমেন্ট একজন মানুষের মানসিক স্বাস্থ্যের অবস্থান নির্ণয় করে ও বিভিন্ন বিকাশজনিত সমস্যার চিকিৎসায় এই মূল্যায়নকে প্রায়ই প্রথম পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হয়। এই পরীক্ষাগুলি একটি ব্যক্তির কোনো নির্দিষ্ট ব্যাধি আছে কিনা তা চিহ্নিত করতে সাহায্য করতে পারে। এই এসেসমেন্ট সাধারণত রোগীর লক্ষণগুলির তীব্রতা এবং সময়কালের উপর নির্ভর করে তার মানসিক বিকাশের সমস্যাটি বুঝতে সাহায্য করবে।

Read More

ADOS-2 Test

Autism (অটিজম) একটি নিউরোডেভেলপমেণ্টাল ডিজঅর্ডার যা বয়স ৩ বছর হবার পূর্বেই প্রকাশ পায়। অটিজম নির্ণয়ের জন্য বিভিন্ন প্রকার Test রয়েছে, যা দিয়ে প্রাথমিকভাবে বাচ্চার অটিজম আছে কি না তা জানা সম্ভব।

Read More

ADHD Screening

Attention Deficit Hyperactivity Disorder (মনোযোগের ঘাটতির ব্যাধি) মানুষের মস্তিষ্কের একটি সাধারণ বিকাশীয় ব্যাধি, যা সচরাচর শৈশবে নির্নয় করা হয়, কিন্তু প্রাপ্ত বয়স্ক অবস্থায়ও উপস্থিত থাকতে পারে।

Read More

IQ Test

যেসব শিশুরা পড়াশুনায় অমনোযোগী,কোন পড়া মনে রাখতে পারে না, দুর্বল হাতের লিখা, পড়ার দক্ষতা নিম্ন মানের - তাদের ক্ষেত্রে IQ Test খুবই কার্যকারী ভূমিকা পালন করে।

Read More

Behavior Modification Therapy

যে সকল শিশুদের আচার-আচরণে সমস্যা দেখা যায়, চোখের দিকে তাকিয়ে কথা বলতে পারে না, নির্দেশনা অনুসরণ করতে পারে না, তাদের জন্য কার্যকরী প্রক্রিয়া হচ্ছে Behaviour Modification.

Read More