Speech and Language Therapy

Speech and Language Therapy হলো কথা ও ভাষার বিকাশের চিকিৎসা ব্যবস্থা। অটিজম ও অন্যান্য ভাষাগত সমস্যার সমাধান হচ্ছে Speech and Language Therapy. স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি একটি বিজ্ঞা্নসম্মত চিকিৎসা ব্যাবস্থা যার মাধ্যমে শিশু থেকে বয়স্ক সকল ব্যক্তির কথা/ভাষা বুঝতে পারা, বলতে পারা, খাবার চাবানো বা গিলতে সহযোগিতা করা তথা পুরোপুরি যোগাযোগ সমস্যার সঠিক চিকিৎসা প্রদান করা হয়। রোগীর যদি স্পিচ সংক্রান্ত জিনে কোনো ক্ষতিকারক মিউটেশন থাকে, সে ক্ষেত্রে ১০০% উন্নয়ন আশা করা যায়না। তবে থেমে না থেকে ধৈর্য ধরে স্পিচ থেরাপির সেশন চলতে থাকলে অনেকটাই পরিবর্তন লক্ষ্য করা যায়।

Read More

Occupational Therapy

অকুপেশনাল থেরাপি এমন একটি বিজ্ঞান সম্মত চিকিৎসা পদ্ধতি , যার মাধ্যমে দৈনন্দিন কাজে যথাসম্ভব স্বনির্ভর করার লক্ষে শিশুর শারীরিক, মানসিক এবং সামাজিকভাবে অসুস্থ - যেমন : অটিজম, এডিএইচডি, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসি, স্পাইনা বাইফিডা, বাঁকানো পা বা ক্ল্যাব ফিট ও অন্নান্য নিউরো ডেভেলমেন্টাল ডিজিজের চিকিৎসা সেবা প্রদান করা হয়ে থাকে। শিশুর বৃদ্ধি একটা ধারাবাহিক প্রক্রিয়া। একেক বয়সে শিশুর একেক কাজ করাকে, শিশুর বিকাশের স্তর বলে। কখনো কখনো তার এই বিকাশ সম বয়সী অন্য বাচ্চাদের তুলনায় ধীরে হতে পারে। সে ক্ষেত্রে তার এই বিলম্বের সঠিক কারণটি জানা গুরুত্বপূর্ণ হয়ে যায়, কারণ শিশু নিজে প্রস্তুত না হলে তাকে হাঁটতে শেখার জন্য জোর করলে কোনো উপকার হয় না।

Read More

Physiotherapy

যেকোনো ধরনের আঘাত ও স্নায়বিক সমস্যার কারণে শিশুদের মাংস পেশির দুর্বলতা,ভারসাম্যহীনতা. হাটতে বসতে ও চলতে দেরি করা. খিচুনির জন্য হাটতে বা বসতে দেরি করা এবং ঘাড় শক্ত বা নরম হওয়া; চলাচলের অক্ষমতাজনিত যাবতীয় সমস্যা ও গতিশীলতা বৃদ্ধির জন্য যে স্বাস্থ্য ও পুনর্বাসন সেবা প্রদান করা হয় তার নাম হলো Physiotherapy.

Read More
Need to login