Autism & Neuro-Development Diseases

শিশুর বুদ্ধি প্রতিবন্ধীর (Intellectual disability) লক্ষণ : কি করে বুঝবেন আপনার শিশু কম বুদ্ধি সম্পূর্ণ: - Md. Ashadujjaman Mondol (Assistant Clinical Psychologist)

NeuroGen

NeuroGen

15 Jan 2022

🟥 শিশুর বুদ্ধি প্রতিবন্ধীর (Intellectual disability) লক্ষণ : কি করে বুঝবেন আপনার শিশু কম বুদ্ধি সম্পূর্ণ:


বুদ্ধিবৃত্তিক অক্ষমতার বিভিন্ন লক্ষণ ও উপসর্গ রয়েছে যা শিশুদের মধ্যে থাকতে পারে । এই লক্ষণ এবং উপসর্গগুলি প্রথম শৈশব কালে স্পষ্ট ভাবে দেখা দিতে পারে বা কিছু ক্ষেত্রে শিশু স্কুল বয়সে না পৌঁছানো পর্যন্ত উপসর্গ গুলো লক্ষণীয় নাও হতে পারে। অনেক ক্ষেত্রে বাবা মা বুঝতে পারে না যে শিশুর বুদ্ধির সমস্যা আছে। কিন্তু শিশুকে যখন স্কুলে ভর্তি করে তখন বুঝতে পারে শিশুর মধ্যে বুদ্ধির সমস্যা আছে কারণ শিশু ক্লাসের লেকচার বুজে না, পরিক্ষায় লেখে না, HW উঠিয়ে নিয়ে আসে না , নম্বর না অক্ষর চিহৃত করতে পারে না , খুব ধীরে লেখে ইত্যাদি।

বুদ্ধি প্রতিবন্ধী অর্থ হল বয়স অনুযায়ী একটি শিশুর যে বুদ্ধি থাকার দরকার তার তুলনায় কম হওয়া বা কম থাকা। সাধারণত যাদের আই.কিউ(IQ) 70 নিচে থাকে তাদের বুদ্ধি প্রতিবন্ধী হিসেবে বিবেচনা করা হয়।

American Association for Mental Retardation, (1992) মতে কোন শিশুকে বুদ্ধি প্রতিবন্ধী হিসেবে বিবেচনা করতে নিচের চারটি Dimension শিশুর স্কোর কম(low) আসতে হবে। তাহলে তাকেই বুদ্ধি প্রতিবন্ধী হিসেবে ধরা হবে।

  1. Dimension I: Low intellectual functioning/low IQ and low adaptive functioning skills : আই কিউ (IQ) ৭০ নিচে হতে হবে এবং দুইটা বা তার বেশি adaptive skill areas সমস্যা থাকবে। এই গুলো ১৮ বয়সের পূর্বেই দেখা দিবে। ১৮ বয়সের পরে হলে হবে না।
  2. Dimension II: Psychological and emotional status : ব্যক্তির Psychological and emotional দক্ষতা গুলো পরিমাপ করতে হবে adaptive behavior scales এর মাধ্যমে Psychological and emotional দক্ষতা গুলো strengths and weaknesses পরিমাপ করতে হবে। যদি Psychological and emotional দক্ষতা গুলো সবগুলো যদি weaknesses আসে তাহলে বুদ্ধি প্রতিবন্ধী হওয়ার সম্ভবনা বেশি।
  3. Dimension III: Physical health and etiological factors :শিশুর শারিরিক স্বাস্থ্যের যথাযথ পরীক্ষার মাধ্যমে নিশ্চিত করতে হবে এবং তার কারণ গুলো খুজে বের করে ঠিক করা হবে আসলে বুদ্ধি প্রতিবন্ধী কি না।
  4. Dimension IV: Environmental factors : শিশুর বাসার পরিবেশ ও স্কুলের পরিবেশ ভাল ভাবে বিেশ্নষণ করতে হবে। স্কুলে performance কেমন করছে তা দেখতে হবে। যদি খারাপ মার্ক সব বিষয় গুলতে পায় বা ফেল করে বা যোগ, বিযোগ, গুন, ভা্‌গ করতে সমস্যা হয় বা পড়া ভুলে যায় বা মনে রাখতে পারে না ইত্যাদি বিষয় গুলো বিবেচনা করে বুদ্ধি প্রতিবন্ধী নির্ধরণ করতে হবে। পাশাপাশি শিশুর সামাজিক দক্ষতাগুলো পরিমাপ করতে হবে।

 

🟥 বুদ্ধি প্রতিবন্ধী শিশুর লক্ষণ/ symptoms :


সাধারণত কয়েকটি সাইকোলজিক্যাল ডোমেনে লক্ষণ গুলো দেখা দেয় । যেমন-

#Deficits in Intellectual Functions:

 

1.ভাষা বিকাশে সমস্যা/Language develop
2.যৌক্তিক চিন্তা করতে সমস্য
3.সমস্যা সমাধান করতে সমস্যা/ Problem solving
4.পরিকল্পনা করতে সমস্যা/ Planning
5.Abstract thinking করতে পারে না।
6.Judgment সমস্যা হয়
7.পড়াশুনায় সমস্যা হয়/ Academic learning
8.অভিজ্ঞতা থেকে শিক্ষতে পারে না/Learning from experience


#Deficits in Adaptive Functioning:


1.নিজে থেকে নির্ভরশীল(social responsibility) হতে পারে না এবং সামাজিক নিয়ম কানুন বা দায়িত্ব(social responsibility) নিতে সমস্যা হয়/
2.দৈনন্দিন কাজ কর্ম করতে সমস্যা হয় যেমন- যোগাযোগ(communication), সামাজিক দক্ষতার(social participation), সমাজে টিকে থাকার উপযোগী দক্ষতা(community use), আনুষ্ঠানিক শিক্ষা (functional academics), স্বাস্থ্য ও নিরাপত্তা( health and safety), অবসর(leisure), নিজের যত্ন(self-care), আত্ন-নির্দেশনা/পরিচালনা (self-direction), একাকী জীবন ধারন(independent living)ইত্যাদি।


#Conceptual Domain (ধারণাগত ডোমেন):


1.কথা বলতে দেরিতে শিখে বা প্রশ্ন করলে দেরিতে উত্তর দেয়।
2. প্রাক-একাডেমিক (Pre-academic) দক্ষতা গুলো দেরিতে শিখে বা শিখতে বিলম্ব হয়।
3.লিখতে, পড়তে ও অংক করতে বা গাণিতিক সংকেত শিখতে সমস্যা বা বিলম্ব হয়। শব্দবিজ্ঞান (Phonology), morphology and syntax, শব্দার্থবিজ্ঞান (semantics), ও বাস্তববাদ (pragmatics) এই সবে সমস্যা হয়।
4.সময়ের হিসাব (দিন মাস, তারিখ, সপ্তাহ, কয়টা বাজে) ও টাকার হিসাব বুঝতে পারে না। যেমন – টাকা দিয়ে বাজার করতে দিলে দোকানদারকে কত টাকা দিতে হবে আর কত টাকা ফেরত নিতে হবে তা বুঝতে পারে না।
5. Abstract thinking করতে সমস্যা হয়। যেমন- অনেকে মনে মনে সমস্যা সমাধান করে থাকে কিন্তু এইসব শিশু পারে না। (concrete approach to problem solving)
6. Executive function সমস্যা হয় যেমন- পরিকল্পনা (planning), কৌশল (strategizing), priority setting, cognitive (জ্ঞানীয়) flexibility ইত্যাদি।
7.কোনো নির্দেশনা সহজে বুঝতে পারে না। একই নির্দেশনা বারবার দিতে হয়।
8. Short-term memory তে সমস্যা হ্য়। আমারা জানি short-term immediate কাজ বা কথা বলার জন্য ব্যবহার করা হয়। যার কারনে অনেক সময় ভুলে যায় অন্যরা কি বলছে বা প্রশ্ন করছে তার উত্তর দিতে পারে না।
9. টাকা পয়সা লেনদেনের ও time management এ সমস্যা হয়।

#Social Domain:


1. ভাষা এবং যোগাযোগ দক্ষতার সীমাবদ্ধতা
2.কঠিন/জটিল শব্দ বা বাক্য বুঝতে পারে না। কম জটিল শব্দ বা ভাষা বা এক দুই কথায় অন্যের সাথে কথা বলে।
3.বেশি শব্দ বলতে পারে না এবং ভাষার ব্যাকারণের প্রয়োগ ভুল হয়।
4.অন্যের সাথে কথা বলার সময় nonspoken/non-verbal সংকেত ব্যবহার করে। যেমন- অঙ্গভঙ্গি লক্ষণ, মুখের অভিব্যক্তি এবং সংযোজন এবং বিকল্প যোগাযোগের অন্যান্য রূপের ব্যবহার ।
5.অপরিণত সামাজিক বিচার (social judgment) and সিদ্ধান্ত নিতে (decision making) সমস্যা হয়।
6.খেলার নিয়ম কানুন বা সামাজিক নিয়ম কানুন বুঝতে সমস্যা হয় বা পারে না (peer social cues and social rules)
7.সঠিক ভাবে আবেগের প্রকাশ ও আচরণের প্রকাশ করতে সমস্যা হয়।


#Practical Domain:


1. দৈনন্দিন জীবনের কার্যকলাপে অন্যের সাহায্যের প্রয়োজন হয় যেমন-
2.নিজের যত্ন নিতে সমস্যা( Personal care)
3.জটিল কাজ(Complex tasks) যেমন- কেনাকাটা, পরিবহন/যানবাহন ব্যবহার, নিজের যত্ন খাবার, অর্থ পরিচালনায় সমস্যা।
4. কর্মসংস্থান (Employment) সমস্যা।
5. স্বাস্থ্য যত্ন এবং আইনী সিদ্ধান্ত নিতে সমস্যা (Health care and legal decisions)
6. বসতবাড়ির কাজের সমস্যা(Household tasks)
7. বিনোদন মূলক দক্ষতার অভাব (Recreational skills)

🟥 বুদ্ধি প্রতিবন্ধীতা শনাক্তকরণঃ


বুদ্ধি প্রতিবন্ধী নির্ধারনের জন্য অবশ্যই বুদ্ধির পরীক্ষা(IQ Test) করতে হবে। বুদ্ধির পরীক্ষা(IQ Test) ছাড়া কখনো বুদ্ধি প্রতিবন্ধী শনাক্ত করা যায় না। তাই উপরের লক্ষণ গুলো আপনার সন্তানের মধ্যে দেখলেই বুদ্ধির পরীক্ষা(IQ Test) করে দেখতে পারেন আসলেই তার বুদ্ধির সমস্যা না অন্য কিছু সমস্যা আছে। বুদ্ধির পরীক্ষায়(IQ Test) সাধারণত স্মৃতিশক্তি (Short term memory), শব্দের ব্যবহার (Vocabulary), নৈব্যক্তিক যুক্তি (Abstract Reasoning) , সাধারন তথ্য (General Information), গানিতিক যুক্তি (Numerical Reasoning) ইত্যাদি বিষয় গুলো পরীক্ষা করে দেখা হয়। সাধারণত একটি পরীক্ষা করতে 1 -2 ঘণ্টা সময় লাগে বা তারও বেশি সময় লাগতে পারে।

যে বুদ্ধি পরীক্ষা করবে তাকে অবশই শিশুর বিকশ পর্যায় ও শিশু বিকাশের তত্ব গুলো খুব ভাল ভাবে জানতে হবে। তাই দক্ষ চিকিৎসা মনোবিজ্ঞানীর(clinical psychologist)/ প্রোফেসনাল সাইকোলজিস্ট কাছ থেকে বুদ্ধির পরীক্ষা(IQ Test) করাতে হবে। কম দক্ষতা বা কম জ্ঞান সম্পূর্ণ হলে অনেক ক্ষেত্রে বুদ্ধি (IQ) ভুল বা কম চলে আসতে পারে। আবার অনেক ক্ষেত্রে বুদ্ধির পরীক্ষা(IQ Test) করার ধরণের উপর বুদ্ধি কম বা বেশি হতে পারে। তাই বুদ্ধির পরীক্ষা(IQ Test) সময় খুব সচেতন থাকতে হবে। কারণ বুদ্ধির পরীক্ষা(IQ Test) একটি শিশুর ভবিষ্যৎ অনেক কিছু নির্ভর করে।

 

-Md. Ashadujjaman Mondol
BSc in Psychology
MS in Clinical Psychology
MPhil Researcher (Part-II)
Department of Clinical Psychology
University of Dhaka
Assistant Clinical Psychologist
Neurogen Healthcare

------------------------------------
NeuroGen Healthcare
Phone: 01787662575
-------------------------------------------------------
Eastern Dolan, Level - 4 ( 3rd Floor ),
152/2-H,Bir Uttam Kazi Nuruzzaman Sarak,
West Panthapath,Green Road,
Dhaka - 1205, Bangladesh

Related Blogs

অটিজম ডায়াগনোসিস এবং পিতা-মাতার অস্বীকার করা ( Ashadujjaman Mondol - Assistant Clinical Psychologist)

অটিজম ডায়াগনোসিস এবং পিতা-মাতার অস্বীকার করা ( Ashadujjaman Mondol - Assistant Clinical Psychologist)

0.65 Min

অটিজম ডায়াগনোসিস এবং পিতা-মাতার অস্বীকার করা:   শিশুর অটিজম থাকার পরেও বা ডায়াগনসিস হবার পরেও বাবা-মা সেটা অস্বীকার করে বা তাদের শিশুর যে অট...

থেরাপি ও ভুল ধারনা - Nargis Jahan ( Speech & Language Therapist )

থেরাপি ও ভুল ধারনা - Nargis Jahan ( Speech & Language Therapist )

0.21 Min

থেরাপি ও ভুল ধারনা -   ► আজকাল অনেক ক্ষেত্রেই অটিজম ব্যাবস্থাপনায় থেরাপির ভুমিকা নিয়ে নেতিবাচক কথা শোনা যায়। এই বিষয় নিয়ে কিছু কথা লিখব আজ।...

DMD রোগের চিকিৎসায় আবিষ্কৃত নতুন ঔষধ ( Tamannyat Binte Eshaque - Genetic Counselor )

DMD রোগের চিকিৎসায় আবিষ্কৃত নতুন ঔষধ ( Tamannyat Binte Eshaque - Genetic Counselor )

0.25 Min

DMD রোগের চিকিৎসায় আবিষ্কৃত নতুন ঔষধ   বিশ্বব্যাপী পেশী দুর্বলতা সংক্রান্ত জটিল রোগ Duchenne Muscular Dystrophy (DMD) এর জন্য নতুন আরেকটি ড্রা...

গর্ভাবস্থায় মায়েদের  ফিজিওথেরাপির ভূমিকা - Sonia Akter (Senior Physiotherapist)

গর্ভাবস্থায় মায়েদের ফিজিওথেরাপির ভূমিকা - Sonia Akter (Senior Physiotherapist)

0.29 Min

গর্ভাবস্থায় মায়েদের  ফিজিওথেরাপির ভূমিকা -   ► গর্ভাবস্থায় মায়েদের (Physiological and Anatomical - শারীরবৃত্তীয় ) অনেক পরিবর্তন আসে, য...

শিশুদের অতিচঞ্চলতা জনিত সমস্যা (ADHD) লক্ষণ - Md. Ashadujjaman Mondol (Assistant Clinical Psychologist)

শিশুদের অতিচঞ্চলতা জনিত সমস্যা (ADHD) লক্ষণ - Md. Ashadujjaman Mondol (Assistant Clinical Psychologist)

0.26 Min

শিশুদের অতিচঞ্চলতা জনিত সমস্যা (ADHD) লক্ষণ :   কি করে বুঝবেন আপনার সন্তান অতিচঞ্চলতা জনিত সমস্যা আছে। Diagnostic and Statistical Manual of Me...

অটিজম শিশুদের  সামাজিক যোগাযোগর সমস্যা, পড়াশুনা বা একাডেমিক কাজের সমস্যা এবং দক্ষতার ব্যবহার জনিত লক্ষণ -  Md. Ashadujjaman Mondol (Assistant Clinical Psychologist)

অটিজম শিশুদের সামাজিক যোগাযোগর সমস্যা, পড়াশুনা বা একাডেমিক কাজের সমস্যা এবং দক্ষতার ব্যবহার জনিত লক্ষণ - Md. Ashadujjaman Mondol (Assistant Clinical Psychologist)

0.52 Min

►অটিজম শিশুদের সামাজিক যোগাযোগর সমস্যা, পড়াশুনা বা একাডেমিক কাজের সমস্যা এবং দক্ষতার ব্যবহার জনিত লক্ষণ:   অটিজম শিশুদের সামাজিক যোগাযোগের সমস্...