Genetic Counseling

“জেনেটিক” শব্দটি মানেই কি পরিবার থেকে আসা কোনো বৈশিষ্ট্য বা রোগ ? Tamannyat Binte Eshaque - Genetic Counselor

NeuroGen

NeuroGen

17 Feb 2022

জেনেটিকশব্দটি মানেই কি পরিবার থেকে আসা কোনো বৈশিষ্ট্য বা রোগ ?? 

 

একজন জেনেটিক কাউন্সিলর হিসেবে যখনই কোনো রোগের সাথে জেনেটিক্স এর সম্পর্ক আমাদের ক্লায়েন্টসদের বিশ্লেষণ করতে যাই, শুরুতেই অনেকে থামিয়ে দিয়ে বলেন 'আমাদের পরিবারে এ ধরণের কারোর কোনো সমস্যা ছিল না, সুতরাং রোগীর এই সমস্যা জেনেটিক কোনোভাবেই নয় '। এখন প্রশ্ন হচ্ছে, 'জেনেটিক রোগ' হওয়া মানে কি পরিবার থেকে আসা কোনো রোগকেই শুধু বোঝায়? কখনোই না! আসুন জেনে নেই 'জেনেটিক' শব্দটির বৈজ্ঞানিক অর্থ আসলে কি দাঁড়ায়। 

আমাদের শরীরের প্রতিটি কোষের ভিতরে থাকে ডিএনএ। ডিএনএ কি তা আমরা কম বেশি সকলেই জানি। হয়তো অনেকেই জানিনা 'জিন' কি সেই বিষয়ে। জিন হলো ডিএনএ এরই বিশেষ কিছু অংশ। এই বিশেষ অংশগুলোই আমাদের শরীরের বাহ্যিক বৈশিষ্টের প্রকাশ ঘটায় এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সম্পাদনে সাহায্য করে। বাহ্যিক বৈশিষ্ট্য বলতে বোঝায় আমাদের চেহারার গঠন, গায়ের রং, শারীরিক উচ্চতা, চোখের বর্ণ, ইত্যাদি বিষয়। এরপরে, বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করা হয় জিনের ইন্সট্রাকশন অনুযায়ী অর্থাৎ, দেহের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গ সঠিক আকারে বয়সের সাথে বিকশিত হবে কি না, যেমন: কথা বলা, হাঁটাচলা করা, বুদ্ধির বিকাশ হওয়া, এছাড়াও আমাদের হৃৎপিন্ড, মাংসপেশী, কিডনি, লিভার সঠিক কার্যক্ষমতা দেখাবে কি না ইত্যাদি বিষয়গুলিও নির্ভর করে এই জিনের উপর। 

এখন এই বিশেষ বৈশিষ্ট্য বহনকারী জিনগুলিতে পরিবর্তন ঘটলেই শুরু হয়ে যায় নানাবিধ সমস্যা। জিনের এই পরিবর্তনকে জেনেটিক্স এর ভাষায় বলা হয় 'Genetic Mutation' অথবা 'জিনগত ত্রুটি'। জিনের এই পরিবর্তনকে অনেকটা ফোন নম্বরের ডিজিট পরিবর্তনের সাথে তুলনা করা যায়। আমাদের মোবাইল নম্বরগুলোতে ১১টি ডিজিট থাকে। এখন এই ১১টি ডিজিট মোবাইলে টাইপ করতে গিয়ে আমরা ৩ ধরণের ভুল করতে পারি : ১। ১১টির বেশি ডিজিট টাইপ করতে পারি, ২। ১১টির কম ডিজিট টাইপ করতে পারি অথবা, ৩। পুরো ১১টি ডিজিটের মাঝখানে অন্য কোনো সংখ্যার সাথে অদল-বদল করে ফেলতে পারি। জিনগত পরিবর্তনের ক্ষেত্রেও ঠিক এমনটাই ঘটে। জিনের ভেতরে কিছু অংশ যেমন মুছে যেতে পারে, দ্বিগুন হয়ে যেতে পারে, আবার অন্য কোনো কেমিক্যাল কম্পাউন্ড এর সাথে অদল-বদল হয়ে যেতে পারে। এধরণের পরিবর্তনের ফলে সেই নির্দিষ্ট জিনের গঠন (structure), বৈশিষ্ট্য (characteristics) ও কার্যকারিতা (function) নষ্ট হয়ে যায়।

এবারে আসা যাক এই 'জিনগত ত্রুটি' গুলো আমাদের মাঝে কিভাবে সৃষ্টি হয় এই বিষয়ে। খুব জটিল অংশগুলি বাদ দিয়ে বলতে গেলে মূলত ২ ভাবে এই ত্রুটি গুলি আমাদের মাঝে আসতে পারে। প্রথম পদ্ধতি সকলের পরিচিত, যেটা হলো পারিবারিকভাবে স্থানান্তরিত হওয়া জিনগত ত্রুটিগুলো। কিছু জেনেটিক ত্রুটি আমাদের পিতামাতা এবং অন্যান্য আত্মীয়-স্বজনদের মাঝে বিরাজ করলে সেটি পরবর্তী জেনারেশনে স্থানান্তরিত হয়ে থাকে। তবে, জেনেটিক রোগ হওয়ার এই একটিই মাত্র কারণ নয়, এটি সকলকে বুঝতে হবে। যেই বিষয়ে এই সম্পূর্ণ লেখাটিতে আলোচনা করতে চাচ্ছি তা হলো পারিবারিক উৎস ছাড়াও কিভাবে জেনেটিক রোগ হয় সেটি নিয়ে। জিনের ভেতরের যেকোনো ত্রুটি নতুন করেও তৈরী হতে পারে যার উৎস কোনোভাবেই পরিবার বা আত্মীয়-স্বজনদের মধ্যে কেউ না। এসকল জেনেটিক পরিবর্তনকে বলা হয় 'ডি নোভো (De novo) মিউটেশন'। যেমন: আমরা অনেকেই হয়তো দেখেছি কোনো মানুষের চোখের রং নীল বর্ণের। বিরল এই রকমের চোখের রঙ খুব একটি দেখা যায়না এবং যাদের ক্ষেত্রে এমনটি হয়ে থাকে, খোঁজ নিলে জানা যায় তাদের পরিবারে কারোর এমন বৈশিষ্ট্য ছিলই না। এখানে চোখের নীল বর্ণ হওয়াটি এক ধরণের জেনেটিক পরিবর্তনের ফলাফল। এই জেনেটিক পরিবর্তন মানুষটির বাহ্যিক সৌন্দর্যের প্রকাশ ঘটিয়েছে। ঠিক তেমনি, নতুন ভাবে তৈরী হওয়া কোনো ডি নোভো মিউটেশন আমাদের শরীরে যেকোনো জেনেটিক রোগ তৈরী করতে পারে, যেই রোগের উৎস পরিবারের হয়তো কেউই নন।

উপরের এতগুলো তথ্য দেয়ার সারমর্ম একটাই: আমরা যখন জেনেটিক শব্দটি ব্যবহার করি এর অর্থ দাঁড়ায় 'জিনের সাথে সম্পর্কিত যেকোনো কিছু। এখন এই 'যেকোনো কিছু' বিষয়টি হতে পারে কোনো বৈশিষ্ট্য অথবা কোনো রোগ যা আমাদের মাঝে পারিবারিক ভাবেও আসতে পারে অথবা নতুন করেও তৈরী হতে পারে।

আশা করছি এখন থেকে যখনই আমরা জেনেটিক শব্দটি ব্যবহার করবো উপরোক্ত বিষয়গুলি মাথায় রাখবো। ধন্যবাদ।

 

Tamannyat Binte Eshaque
B.Sc., M.Sc.(cont.) in Biotechnology,
BRAC University
Genetic Counselor,
NeuroGen Healthcare Limited

------------------------------------
NeuroGen Healthcare
Phone : 01787662575
------------------------------------------------------------
Eastern Dolan, Level - 4 ( 3rd Floor ),
152/2-H,Bir Uttam Kazi Nuruzzaman Sarak,
West Panthapath, Green Road,
Dhaka - 1205, Bangladesh

Related Blogs

প্রসবপরবর্তী সময়ে ফিজিওথেরাপির গুরুত্ব ( Sonia Akter - Senior Physiotherapist )

প্রসবপরবর্তী সময়ে ফিজিওথেরাপির গুরুত্ব ( Sonia Akter - Senior Physiotherapist )

0.28 Min

🟥 প্রসবপরবর্তী সময়ে ফিজিওথেরাপির গুরুত্ব :   গর্ভাবস্থায় একজন প্রসূতি মায়ের স্বাস্থ্য সুরক্ষায় ফিজিওথেরাপী যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমনি...